কৃষিসংবাদ

দুই দফা দাবীতে হাবিপ্রবিতে ভেটেরিনারি শিক্ষার্থীদের মানব বন্ধন

মোস্তাফিজুর রহমান,হাবিপ্রবি প্রতিনিধি 
বাংলাদেশ কৃষি প্রযুক্তি প্রকল্পে নিয়োগ  বাতিল করার এনিমেল হাসবেন্ড্রীর দাবীর প্রতিবাদ সহ দ্রুত অর্গানোগ্রাম বাস্তবায়নের দাবীতে মানববন্ধন করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশন (বিভিএস এ, হাবিপ্রবি শাখা।)।  আজ সোমবার  দিনাজপুর প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্টিত হয়। এই সময় কয়েকশ ছাত্রছাত্রী বিভিন্ন ব্যানার ও প্লাকোড নিয়ে প্রতিবাদ ও দাবী জানায়।
২ দফা দাবীর মধ্যে   দ্রুত সময়োপযোগী অর্গানোগ্রাম বাস্তবায়নের মাধ্যমে প্রাণি সম্পদের উন্নতির কল্পে দক্ষ ৫ বছর মেয়াদী ডিভিএম গ্রাজুয়েট দের মুল্যায়ন বাড়াতে হবে।  ইন্টার্র্নি ভাতা যা ১৯৮৬ সালে আইনের মাধ্যমে নির্ধারিত আছে তার বাস্তবায়ন করে, ৮ হাজার থেকে ২২ হাজার এ উন্নতি করতে হবে।
প্রাণিসম্পদ অধিদপ্তরে ১ম শ্রেণির অন্তত ৫ জন করে এন্ট্রিপদ সৃষ্টি করে দ্রুত অর্গানোগ্রাম বাস্তবায়ন করতে হবে বলে দাবী জানান তারা।
তারা আরো বলেন যে, জনগনের চাহিদা অনুযায়ী প্রস্তাবিত অর্গানোগ্রামে স্টেট ভেটেরিনারি সার্ভিসের রুপরেখা প্রণয়নসহ প্রতিটি উপজেলায় একটি পূর্ণাঙ্গ ভেটেরিনারি হাসপাতাল প্রতিষ্ঠার মাধ্যমে উপজেলার সমস্ত গবাদিপ্রাণি ও পাখির চিকিৎসা সেবা নিশ্চিতকরণ, নিরাপদ প্রাণিখাদ্য সরবরাহ ও জনস্বাস্থ্য সুরক্ষার বিধান নিশ্চিত করা অতীব প্রয়োজন। উল্লেখ্য, প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে প্রতিটি উপজেলায় গড়ে ৫০ হাজার গরু, ৪০ হাজার ছাগল, ১০ হাজার ভেড়া, এবং ৬ লক্ষ হাঁস-মুরগি রয়েছে। আর্ন্তজাতিক নিয়মানুযায়ী প্রতি ১০ হাজার গবাদিপ্রাণির জন্য কমপক্ষে ১ জন ভেটেরিনারি সার্জন প্রয়োজন। তাই দেশে উল্লেখিত সংখ্যক গবাদিপ্রাণি ও পাখির চিকিৎসা সেবা, প্রাণিজ খাদ্য সরবরাহ নিশ্চিত করণ এবং জুনোটিক ডিজিজ প্রতিরোধ করতে হলে দেশের স্বার্থে অগ্রাধিকার ভিত্তিতে নতুন অর্গানোগ্রামে এন্ট্রি লেভেলে ( উপজেলা ও জেলা পর্যায়ে) নূন্যতম পদ সৃজন করতে হবে।
নতুন অর্গানোগ্রামে এন্ট্রিলেভেলের সকল পদে পাঁচ বছর মেয়াদী ডিভিএম ডিগ্রিধারীদের নিয়োগের বিধান নিশ্চিত করতে হবে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের নাম পরিবর্তন করে ভেটেরিনারি হাসপাতাল ও প্রাণিসম্পদ কমপ্লেক্স নামকরণ করতে হবে এবং উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ঐরসংবষভ ধ ঊীঃবহংরড়হ অফিসার ও উপজেলা পর্যায়ে প্রতি ইউনিয়নে ১ জন করে সহকারী ও উপহকারী প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা প্রস্তাব করা হয়েছে বিধায় এন্ট্রি লেভেলে লাইভস্টোক এক্সটেনশন অফিসার পদের কোন যৌক্তিকতা নেই। আরও উল্লেখ্য যে, এন্ট্রিলেভেলে পদের আনুপাতিক হারে সকল স্তরে পদোন্নতির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।
অতএব, বর্তমান প্রাণিসম্পদ বান্ধব সরকার দেশরতœ জননেত্রী শেখ হাসিনার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ভেটেরিনারিয়ানদের অর্জিত জ্ঞান কাজে লাগানোর মাধ্যমে প্রাণিসম্পদ অধিদপ্তরের উন্নয়ন ত্বরান্বিত করতে, প্রান্তিক জনমানুষের চাহিদা প্রাণি চিকিৎসা সেবা সুনিশ্চিত করতে অতিদ্রুত যুগোপযুগি ও বিজ্ঞানসম্মত অর্গানোগ্রাম প্রণয়ন ও বাস্তবায়নের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি। অন্যথায়, সর্বস্তরের ভেটেরিনারিয়ানবৃন্দের পেশা রক্ষার স্বার্থে বৃহত্তম কর্মসূচিতে না গিয়ে কোন উপায় থাকবে না।
৩। সরকার অনুমোদিত বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের এ্যাক্ট-১৯৮৬ অনুযায়ী একজন ইন্টার্ণ ডাক্তারের সম্মানীভাতা একজন ভেটেরিনারি সার্জনের সমমান হওয়ার কথা। সারাদেশে ইন্টার্ণী করার জন্য প্রতিমাসে ৮০০০ টাকা খুবই নগন্য এবং সাধারণ শিক্ষার্থীদের পক্ষে তা কস্টসাধ্য। তাঁই এটি বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সহ সংশ্লিষ্ঠ বিভাগকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
মানব বন্ধন শেষে দিনাজপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট এসোসিয়েশন,  হাবিপ্রবি শাখার নেতৃবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি পাট করে শুনান কমন চন্দ্র, বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সাংগঠনিক সম্পাদক মারুফ হাসান সুমন। এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি আব্দুল হান্নান আলী, মামুদুল হাসান সাগর, শারমিন আক্তার, রইছুল আযম, শেখ আলী ইফরান, রুখসানা বর্ষা, মোস্তাফিজুর রহমান প্রমুখ।  অতিসত্বর দাবী আদায় না হলে নাগাতার আন্দোলনের হুশিয়ায়ারী দেন ভেটেরিনারি ছাত্র নেতারা।
Exit mobile version