কৃষিসংবাদ

ভোজ্যতেলের দাম কমেছেঃ তবে সরকারের নির্দেশনা অনুযায়ী কমেনি

কৃষিসংবাদ ডেস্কঃ

ভোজ্যতেলের দাম কমলেও Edible oil সব ক্ষেত্রে পাঁচ টাকা হারে কমেনি বলে অভিযোগ ভোক্তাদের। তারা বলছেন, সরকারি ঘোষণার আগেই ভোজ্যতেলের দাম খুচরা পর্যায়ে লিটারে গায়ের মূল্যের চাইতে গড়ে দুই টাকা কমে বিক্রি হতো। এখন গায়ের দাম পাঁচ টাকা কমানো হলেও বাস্তবে গ্রাহক পর্যায়ে দাম কমেছে দুই থেকে তিন টাকা।

গতকাল ৫/২/১৬ তারিখ, শুক্রবার রাজধানীর কাওরানবাজারসহ ছোট-বড় কয়েকটি বাজার ও এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। বড় বড় বাজারে সরকার ঘোষিত ৫ টাকা দাম কমানো হলেও অলিগলির দোকানে সেই চিত্র দেখা যাচ্ছে না। অন্যদিকে খোলা তেলের দামও ৫ টাকার স্থলে কমেছে দুই থেকে তিন টাকা। এ পরিস্থিতিতে সরকারের মনিটরিং আরো জোরদার করার দাবি জানিয়েছেন ভোক্তারা।

রাজধানীর মগবাজারের মধুবাগ এলাকার ভোক্তা হারুনুর রশিদ বলেন, সরকারের নির্দেশ থাকলেও ভোজ্যতেলের দামে শুভঙ্করের ফাঁকি রয়েছে। এই এলাকায় আগেই এক লিটারের একটি তেলের বোতল যার গায়ের দাম ছিল ১০১ টাকা, সেটি বিক্রি হতো ৯৮ বা ৯৯ টাকায়। এখন গায়ের দাম ৯৬ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে একই এলাকার আরেক ভোক্তা বলেন, খোলা তেলের দাম কমেছে দুই টাকা। পাঁচ টাকা কমেনি। গলির দোকান ও বাজার ঘুরে এর সত্যতাও পাওয়া গেছে।

অবশ্য এমন অভিযোগ অস্বীকার করে একটি বড় ভোজ্যতেল আমদানিকারক প্রতিষ্ঠানের এক শীর্ষ কর্মকর্তা বলেন, সব সময় দাম হিসাব করতে হবে পণ্যের প্যাকেটে লেখা দামে। আগে খুচরা ব্যবসায়ীরা কম দামে বিক্রি করতো তাদের কমিশন বা লাভের কিছু অংশ ছাড় দিয়ে। সেটি এখানে বিবেচ্য হওয়া উচিত নয়। মন্ত্রীর ঘোষণার পর আগের চাইতে প্যাকেট কিংবা বোতলের গায়ের দাম ৫ টাকা কমানো হয়েছে কিনা সেটি দেখতে হবে। বড় বড় সব কোম্পানিই ঘোষণা অনুযায়ী দাম কমিয়েছে এবং তা কার্যকরও করা হয়েছে।

গত ১৪ জানুয়ারি সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সব ধরণের ভোজ্যতেলের দাম লিটারে ৫ টাকা কমানোর ঘোষণা দিয়েছিলেন। বিশ্ববাজারে জ্বালানি তেলের পাশাপাশি ভোজ্যতেলের দামও কমেছে। এই পেক্ষাপটে এই দাম কমানোর উদ্যোগ নেয়া হয়।

রসুন ও ডিমের দাম বাড়ছে

গতকাল রাজধানীর মিরপুর-১ শাহআলী কাঁচাবাজার, হাতিরপুল ও মগবাজার ঘুরে দেখা গেছে, বাজারে পর্যাপ্ত পরিমাণে শীতের সবজি উঠায় দাম কমতির দিকে। তবে বাড়ছে রসুনের দর। গত দেড় মাস ধরে এ পণ্যটির দর বাড়ছে। একই সঙ্গে দাম বেড়েছে ডিম ও ব্রয়লার মুরগির। সপ্তাহের ব্যবধানে কিছু কিছু মাছের দামও বেড়েছে। তবে দাম কমেছে সবজি ও মসুর ডালের। তাছাড়া চাল, চিনি, গরু ও খাসির মাংসসহ অনেক পণ্যের দাম তেমন পরিবর্তন হয়নি।ইত্তেফাক।।

Exit mobile version