কৃষিসংবাদ

মোস্ট ভ্যালুয়েবল পারসন অফ দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট (এডুকেশন)-২০১৭” পুরস্কারে ভূষিত শেকৃবি’র ড.সাইফুল ইসলাম

মোস্ট ভ্যালুয়েবল পারসন অফ দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট

শেকৃবি প্রতিনিধিঃ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তরুণ বিজ্ঞানী শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) এর মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. কে, বি, এম, সাইফুল ইসলাম বাংলাদেশে প্রাণিচিকিৎসা শিক্ষায় অনবদ্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ লাইভস্টক সোসাইটি কর্তৃক “মোস্ট ভ্যালুয়েবল পারসন অফ দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট (এডুকেশন)-২০১৭” এ ভূষিত হয়েছেন। আজ রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরি অডিটোরিয়ামে বাংলাদেশ লাইভস্টক সোসাইটি কর্তৃক ‘সকলের জন্য আমিষ’ প্রতিপাদ্য বিষয়ে আয়োজিত “৩য় লাইভস্টক অ্যাওয়ার্ড ও সেমিনার” এবং “লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০১৭” এর প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি উক্ত পুরস্কার প্রদান করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. আইনুল হক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. তালুকদার নুরুন্নাহার, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার ডা. মোঃ এমরান হোসেন খান, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. মোঃ বেলাল হোসেন, এসিআই, এগ্রিবিজনেস এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ, এইচ, আনছারী, রেনাটা লিমিটেডের এনিমেল হেলথ ডিভিসনের প্রধান জনাব মোঃ সিরাজুল হকসহ বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সভাপতি প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার এবং সোসাইটির সাধারণ সম্পাদক ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ। উল্লেখ্য যে, প্রানি চিকিৎসা, শিক্ষা ও গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ড. কে, বি, এম, সাইফুল ইসলাম এ পর্যন্ত এগার বার বিভিন্ন আর্ন্তজাতিক পূরস্কার, স্বীকৃতি ও বৃত্তি অর্জন করার বিরল গৌরব অর্জন করেছেন। তিনি জুন ২০১৭ এ “ভিজিটিং স্কলার” হিসেবে বিশ্বের অন্যতম প্রাচীন প্রাণিচিকিৎসা শিক্ষা প্রদানকারি বিশ্ববিদ্যালয় ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্ট (এনভা) এর বিভিন্ন ল্যাব পরিদর্শন ও বৈজ্ঞানিক সভায় অংশগ্রহন করে এনভা’র সাথে শেকৃবি’র শিক্ষা ও গবেষণা উন্নয়নের সম্ভাব্য বিভিন্ন দিক উন্মোচিত করেন। এছাড়া তিনি ২০১৫ইং সালে থাইল্যান্ডে সাসটেইনেবল এনিম্যল এগ্রিকালচার ফর ডেভেলপিং কান্ট্রিজ কর্তৃক” এসএএডিসি-২০১৫ ইয়াং সায়েনটিস্ট এওয়ার্ড”, ২০১৪ইং সালে ইঞ্জিনিয়ারিং ইনফরমেশন ইনস্টিটিউট, সায়েন্টিফিক রিসার্চ এবং ওপেন এক্সেস লাইব্রেরীর যৌথ উদ্যোগে প্রদত্ত “‘ইয়ং রিসার্চার অ্যাওয়ার্ড-২০১৪”, কানাডার ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ মাইক্রোবায়োলজিক্যাল সোসাইটি (আইইউএমএস) প্রদত্ত ‘ট্রাভেল গ্রান্ট-২০১৪ এবং ২০১১ইং সালে জাপানে “এশিয়ান ইয়ং ল্যাব সাইন্টিস্ট অ্যাওয়ার্ড-২০১১’ এ ভূষিত হন। পাশাপাশি তিনি বাংলাদেশের একমাত্র ভেটেরিনারিয়ান হিসেবে পরপর তিন বার ২০১৫ইং সালে ভিয়েতনাম ও ফিলিপিনসে এবং ২০১৬ইং সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আর্ন্তজাতিক সম্মেলনে “কি ওপিনিয়ন লিডার” এর স্বীকৃতি অর্জন এবং দেশের প্রতিনিধিত্ব করেন।

এর আগে তিনি ২০০৬ সালে ডেনমার্ক সরকারের ড্যানিডা ফেলোশিপ এবং ২০০৬ ও ২০০৮ সালে জাপান সরকার প্রদত্ত মনবুকাগাকুশো বৃত্তি লাভ করেন। তিনি জাপান সরকারের মনবুকাগাকুশো বৃত্তি নিয়ে হোক্কাইডো বিশ্ববিদ্যালয় থেকে বায়োসিস্টেম সাস্টেইনাবিলিটি (মাইক্রোবায়োলজী) তে ২০০৮ সালে এমএস এবং ২০১১ সালে পি এইচ ডি ডিগ্রী অর্জন করেন। এর আগে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে ১ম শ্রেনীতে ১ম স্থান অধিকার করে ডক্টর অফ ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রী অর্জন করেন এবং মেধা পূরস্কার (স্বর্ণপদক) এ ভূষিত হন। পরবর্তীতে ২০০৫ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডিস্টিংশনসহ ১ম শ্রেনীতে এমএস ইন মেডিসিন ডিগ্রী অর্জন করেন। এছাড়াও তিনি ২০০৬ সালে ডেনমার্কের দ্য রয়্যাল ভেটেরিনারি এন্ড এগিকালচারাল বিশ্ববিদ্যালয়ের এবং ২০১৬ সালে ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ প্যারিস, ফ্রান্স এর পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা কৃত্তিত্তের সাথে সম্পন্ন করেন। প্রানি চিকিৎসা, শিক্ষা ও গবেষণার পাশাপাশি এ তরুণ বিজ্ঞানী দেশের প্রাণিচিকিৎসা ও সংশ্লিষ্ট পেশার উন্নয়নের একজন নিবেদিতপ্রাণ কর্মী। নিরলস কাজ করে যাচ্ছেন প্রাণিচিকিৎসা পেশার উন্নয়নে।

আন্তরিক চেষ্ঠা ও অক্লান্ত পরিশ্রমে যুক্তরাজ্যের রিলিফ ইন্টারন্যাশনাল-বাংলাদেশ শাখার সাথে যৌথ প্রয়াসে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত দেশের প্রথম ও একমাত্র জুনোটিক ডিসিসেস রিসার্চ এন্ড ইনফরমেশন সেন্টার এর পরিচালকের দায়িত্ব পালন করে চলেছেন প্রতিষ্ঠার শুরু থেকেই। পাশাপাশি ফ্রান্সের আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন কোম্পানী সেভা সান্তে এনিম্যালি ও বিশ্বের প্রাচীনতম ভেটেরিনারি শিক্ষা প্রতিষ্ঠান ফ্রান্সের ন্যাশনাল ভেটেরিনারি স্কুল অফ এলফোর্ট (এনভা) এর সহযোগিতায় শেকৃবি’র মেডিসিন এন্ড পাবলিক হেলথ বিভাগের অধীনে বাংলাদেশের প্রাণিচিকিৎসকদের জন্য বাস্থবায়নাধীন “এভিয়ান ডিজিসেস ভেটেরিনারি পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনিং প্রোগ্রাম” এর বাংলাদেশের প্রোগাম ইন চার্জ হিসেবে দায়িত্ব পালন করছেন। ড. কে, বি, এম, সাইফুল ইসলাম এর জন্ম মাদারিপুর সদর উপজেলার তরমুগুরিয়া গ্রামে। মাদারিপুর পৌরসভার হামিদ আকন্দ সড়কস্থ ‘ফুলকুটির’ নিবাসী জনাব আলাউদ্দিন আহমেদ ও সৈয়দা সামসুন্নাহার এর একমাত্র পুত্র আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন এই তরুণ বিজ্ঞানী তাঁর চিকিৎসক স্ত্রী ডাঃ সৈয়দা সিরাজ-উম-মাহমুদা ও একমাত্র কন্যা সন্তান সামাইরা ওয়াইযাল কে নিয়ে ব্যক্তিগত জীবনের অধিকারী।

Exit mobile version