কৃষিসংবাদ

মো: ফরহাদ হোসেন পিএইচডি ডিগ্রী লাভ

পিএইচডি ডিগ্রী লাভ

পিএইচডি ডিগ্রী লাভ

কৃষি সংবাদ ডেস্কঃ

পিএইচডি ডিগ্রী লাভ ঃ মো: ফরহাদ হোসেন পটুয়াখালী বিজান ও প্রযুক্তি বিষ¦বিদ্যালয় এর জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং বিভাগ হতে সম্প্রতি পিএইচডি ডিগ্রী লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের ৪৫ তম সভায় তাকে এই ডিগ্রী প্রদান করা হয়। PHENOTYPIC SCREENING AND MOLECULAR CHARACTERIZATION OF RICE GENOTYPES FOR SALT TOLERANCE বিষয়ে তিন বছর সফলতার সাথে গবেষনা শেষে তিনি এ ডিগ্রী অর্জন করেন।

গবেষনায় তার সুপারভাইাজার ছিলেন প্রফেসর ড. আবুল কাসেম চেধৈুরী এবং কো সুপারভাইজার ছিলেন প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত ও ড. আশিক ইকবাল খান। তার এ গবেষনা উপক’লীয় অδলে লবনাক্ত জমিতে ধান আবাদ বৃদ্বিতে গুরুত্বপূর্ন ভুমিকা রাখবে। মো: ফরহাদ হোসেন বরিশাল জেলার মুলাদী উপজেলার চরলক্ষীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আলহাজ¦ মাও: আ: কাদের ও মাতার নাম মোসা: তাছলিমা বেগম। তিনি চরলক্ষীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেনীতে এবং চরলক্ষীপুর মাধ্যমিক বিদ্যালয় থেকে ৮ম শেনীতে ট্যালেন্টপুলে বৃত্তি লাভ করেন।

চরলক্ষীপুর মাধ্যামিক বিদ্যালয় হতে এসএসসি ও সরকারি বিএম কলেজ থেকে এইচএসসি তে প্রথম বিভাগে কৃতিত্বের সাথে উত্তীর্ন হয়ে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ভর্তি হন। অনার্সে মেধা তালিকায় স্থান সহ প্রথম শ্রেনী এবং মাস্টর্সে ডিস্টিংশনসহ প্রথম হন। মাস্টার্সেও তার বিষয় ছিল জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং এবং সুপার ভাইজার ছিলেন প্রফেসর ড. শাহ ই আলম (সাবেক ভিসি, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়)। তার সহধর্মিনী উম্মে সালমা একজন সরকরি চাকুরীজীবি। তাসমিয়া তাসনীম সাফা ও মেহরীন মাইশা মুমু নামে তার দটি সন্তান রয়েছে। বর্তমানে তিনি শিক্ষা মন্ত্রনালয়ে উপসচিব হিসেবে কর্মরত । তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।

Exit mobile version