কৃষিসংবাদ

নকলায় রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত

রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী
মোঃ মোশারফ হোসেন, নকলা (শেরপুর):

শেরপুরের নকলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি করণ প্রকল্প (২য় পর্যায়)’র আওতায় রাইস ট্রান্সপ্লান্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে গড়েরগাঁও এলাকার কৃষক মোফাজ্জল হোসেনের বাড়ীর আঙ্গিনায় অনুষ্ঠিত মাঠ দিবসে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফেরদৌস রহমান জুয়েল। এতে প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ূন কবীর এবং বিশেষ অতিথি হিসেবে শেরপুরের কৃষি প্রকৌশলী হাফিজুল ইসলাম ফয়সাল, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপসহকারী কৃষি কর্মকর্তা মোফাজ্জল হোসেন। মাঠ দিবসের আলোচনা সভা শেষে স্থানীয় কৃষক জাহিদ ফরাজির ৪০ শতাংশ জমিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ব্রী ধান-৩৯ রোপন করা হয়। ওই মাঠ দিবসে শতাধীক কৃষক কৃষাণি উপস্থিত ছিলেন।
বক্তারা বলেন, এদেশের কৃষি উন্নয়নে রাইস ট্রান্সপ্লান্টার নতুন সংযোজন। এটি ধান রোপনের একটি অত্যাধুনিক নতুন প্রযুক্তি। এই যন্ত্রটি পেট্রোলের মাধ্যমে চলে। যা দিয়ে ২ ঘন্টা সময়ে এক একর জমিতে ধান রোপণ করা সম্ভব, আর জ্বালানি খরচ হয় মাত্র ১৩৫ টাকার।

নকলায় মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ

শেরপুরের নকলায় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গাজীপুরের আয়োজনে আধুনিক পদ্ধতিতে ধান চাষবাদের উপর মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ফলিত গবেষণা বিভাগ ‘ব্রি’ গাজীপুরের বাস্তবায়নে এবং কৃষি গবেষণা অধিদপ্তরের নকলার সহযোগিতায় মঙ্গলবার কায়দা গ্রামের কৃষক রহুল আমীনের বাড়ির আঙ্গীনায় দিন ব্যাপ ওই মাঠ দিবস ও প্রশিক্ষণ চলে। শেরপুর খামার বাড়ীর উপ-পরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ব্রি’র মহাপরিচালক ড. ভাগ্য রানী বনিক এবং বিশেষ অতিথি হিসেবে ব্রি’র গবেষণা পরিচালক ড. আনসার আলী, উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বিশ্বজিৎ কর্মকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যাপক মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ; উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়ূন কবীর, নকলা পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন, স্থানীয় ইউপি চেয়ারম্যান মাজহারুল আনোয়ার মহব্বত, উপজেলা কৃষক লীগের যুগ্ম সম্পাদক মন্নাফ খান প্রমুখ বক্তব্য রাখেন।

অন্যান্যদের মধ্যে কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কৃষিবিদ আতিকুর রহমান, ভূরদী কৃষিপণ্য উৎপাদক কল্যান সংস্থার সভাপতি মোশারফ হোসন, উপজেলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক শাহজাহান এবং ওই ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাগন সহ দুই শতাধিক স্থানীয় কৃষক-কৃষাণি উপস্থিত ছিলেন। বক্তারা ব্রি ধান-৪৮ সহ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গাজীপুরের উদ্ভাবিত বিভিন্ন ধান চাষ ও উৎপাদন কৌশল সম্পর্কে আলোচনা করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ড. বিশ্বজিৎ কর্মকার।

 

Exit mobile version