কৃষিসংবাদ

রাজবাড়ীতে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২২ পালিত

বিশ্ব মৃত্তিকা দিবস

নিজস্ব প্রতিবেদকঃ আজ ০৫ ডিসেম্বর ২০২২ তারিখ রাজবাড়ী জেলায় নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে। ‘মৃত্তিকা: খাদ্যের সূচনা যেখানে’ প্রতিপাদ্যেকে সামনে রেখে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, কৃষি মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ও জেলা প্রশাসন রাজবাড়ীর সহযোগিতায় রাজবাড়ীতে বিশ্ব মৃত্তিকা দিবস ২০২২ উদযাপিত হয়েছে। সকাল ১১টায় মাননীয় জেলা প্রশাসক জনাব আবু কায়সার খান এর নেতৃত্ত্বে শহরের বিভিন্ন গুরুত্ব পূর্ণ মোড় প্রদক্ষিণ করে একটি র‍্যালী অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মহোদয়ের সম্মেলন কক্ষে র‍্যালী পরবর্তী এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জনাব আবু কায়সার খান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাটির স্বাস্থ্য, টেকসই কৃষি উন্নয়ন, মৃত্তিকা দূষণ রোধ এ সময়ের অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ এক ইঞ্চি মাটিও যেন কৃষি উৎপাদনের বাইরে না থাকে তা বাস্তবায়নে পদক্ষেপ নিতে হবে। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য পেশ করেন এস এম সহীদ নূর আকবর,উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রাজবাড়ী। তিনি বলেন, আমাদের মাটির স্বাস্থ্য দিন দিন খারাপ করে হয়ে যাচ্ছে। এ ব্যাপারে সবাইকে এখনি সচেতন হতে হবে।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন ড.মোঃ নূরুল হুদা আল মামুন, প্রধান কর্মকর্তা কর্মকর্তা, এসআরডিআই, আঞ্চলিক গবেষণাগার, ফরিদপুর। তিনি তার প্রবন্ধে বলেন , একদিকে দেশের জনসংখ্যা ১.৫% হারে বাড়ছে, অন্যদিকে আবাদি জমি কমছে ১% হারে। কৃষির এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে সবাইকে মাটির স্বাস্থ্য ঠিক রাখতে মাটি পরীক্ষা ভিত্তিক সুষম সার দিতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ইশতিয়াক আহমেদ, বৈজ্ঞানিক কর্মকর্তা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা উপজেলা পর্যায়ের কৃষি ও অন্যান্য সেক্টরের বিভিন্ন কর্মকর্তাগণ, কৃষক ও জনসাধারণ।

Exit mobile version