কৃষিসংবাদ

রাবিতে বানিজিকভাবে বরেন্দ্র অঞ্চলের ভেড়া পালন সম্প্রসারণ কর্মসূচীর উদ্বোধন

ভেড়া পালন কর্মসূচী

ভেড়া পালন কর্মসূচী

কৃষি সংবাদ ডেস্ক

ভেড়া পালন কর্মসূচী ঃ কৃষি গবেষণা ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহায়তায় এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের তত্বাবধানে পরিচালিত “ভেিেলডেশন অব গুড প্রাকটিসেস অব অন-ফার্ম ল্যাম্ব প্রোডাকশন সিস্টেমস” শীর্ষক প্রকল্পের সুবিধা ভোগীদের পালিত বরেন্দ্র অঞ্চলের ভেড়া বানিজ্যিকভাবে পালন সম্প্রসারণ কর্মসূচীর উদ্বোধন করা হয়েছে।

রাজশাহী বিশ^বিদ্যালয়ের নারিকেলবাড়ীয়াস্থ ক্যাম্পাসে অদ্য ৮ ডিসেম্বর ২০২০ সকাল ১০ ঘটিকায় প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর রাজশাহী বিশ^বিদ্যালযের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মোঃ জালাল উদ্দিন সরদার এ কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রকল্পের কো-আই রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মোঃ আখতারুল ইসলাম, ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মোঃ হেমায়েতুল ইসলাম আরিফ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রীর ব্যক্তিগত সহকারী মোঃ ফয়সাল রাব্বী তামীম ময়মনসিংহের মুক্তাগাছা এলাকায় বানিজ্যিকভাবে বরেন্দ্র অঞ্চলের ভেড়া পালনের আগ্রহ ব্যক্ত করেন। এ উদ্দেশ্যে তিনি তার ৪ জন সফরসঙ্গীসহ রাজশাহী বিশ^বিদ্যালয়ের নারিকেলবাড়ীস্থ ক্যাম্পাসে আগমন করে ক্যাম্পাসস্থ খামারসহ প্রকল্পের সুফলভোগীদের বেশ কয়েকটি খামার পরিদর্শন করে স্বচক্ষে ভেড়া পালন সম্পর্কে সম্যক ধারনা নেন এবং সংক্ষিপ্ত প্রশিক্ষণ গ্রহণ করেন।

পরবর্তীতে তিনি প্রকল্পের সুবিধাভোগীদের পালনকৃত বিভিন্ন বয়সের ২৩টি ভেড়া ক্রয় করে নিয়ে যান। কর্মসূচীর উদ্বোধন করে প্রফেসর জালাল তার বক্তব্যে বলেন যে, বরন্দ্র ভেড়ার মাংস গুনে ও মানে অনন্য। এ ভেড়া বানিজ্যিকভাবে পালন করা হলে একদিকে যেমন কর্মসংস্থান হবে অপরদিকে দেশে সার্বিকভাবে উৎকৃষ্ট প্রাণিজ আমিষের সরবরাহ বাড়বে বহুগণ। তিনি বানিজ্যিকভাবে ভেড়া পালনে উদ্যোগ গ্রহণকারী জনাব তামীমকে ধন্যবাদ জানান ও তার মহৎ উদ্যোগের সফলতা কামনা করেন। এমন উদ্যোক্তাদের হাত ধরেই ভেড়া পালন দ্রুত গতিতে সম্প্রসারিত হবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া অনুষ্ঠানে পিএইচডি ফেলো মোঃ ইসমাইল হক, এম এস ফেলো ডাঃ মোঃ নিয়ামতুল্লাহ, ফিল্ড এসিসটেন্ট মোঃ জাহিদ হাসান ও মোঃ শাহরুল ইসলামসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Exit mobile version