কৃষিসংবাদ

লাইভস্টক অ্যাওয়ার্ড পেলেন সিভাসু’র অধ্যাপক বিবেক চন্দ্র সূত্রধর

লাইভস্টক অ্যাওয়ার্ড

লাইভস্টক অ্যাওয়ার্ড

কৃষি সংবাদ ডেস্কঃ
প্রাণিসম্পদ ও পোল্ট্রি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ লাইভস্টক অ্যাওয়ার্ড ২০১৯ লাভ করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ^বিদ্যালয়ের (সিভাসু) মেডিসিন ও সার্জারি বিভাগের শিক্ষক প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর।
রাজশাহীতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর কে লাইভস্টক গবেষণা ক্যাটাগরিতে ‘৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড-২০১৯’ প্রদান এবং ‘মোস্ট ভ্যালুয়েবল পারসন অব দ্য ইয়ার ফর লাইভস্টক ডেভেলপমেন্ট’ সম্মাননায় ভূষিত করা হয়। বাংলাদেশ লাইভস্টক সোসাইটি গত ৭ ডিসেম্বর ‘৪র্থ লাইভস্টক অ্যাওয়ার্ড, সেমিনার এবং লাইভস্টক ও পোল্ট্রি মেলা-২০১৯’ শীর্ষক উক্ত অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং খুলনা কৃষি বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম শহিদুর রহমান খান। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান।
অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য’-বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়ের প্যাথলজি বিভাগের শিক্ষক ও সিভাসু’র সাবেক উপাচার্য প্রফেসর ড. এ. এস. মাহফুজুল বারি।
উল্লেখ্য, ড. বিবেক চন্দ্র সূত্রধর বাংলাদেশে প্রথম বাছুর ও ছাগলের মূত্রথলিতে পাথরজনিত দুরারোগ্য ব্যাধির বিকল্প ও সফল চিকিৎসাপদ্ধতি আবিষ্কার করে ইতিমধ্যেই ব্যাপকভাবে সমাদৃত হয়েছেন। চিকিৎসা পদ্ধতিটি আমেরিকার বিখ্যাত জার্নাল ‘ঔড়ঁৎহধষ ড়ভ অমৎরপঁষঃঁৎধষ ঝপরবহপব ’ এ বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশিত হয়েছে।

Exit mobile version