কৃষিসংবাদ

লিচুর রোগ-পোকামাকড় নিয়ে নানা প্রশ্ন ও জবাব

লিচুর বাম্পার ফলন

লিচুর রোগ-পোকামাকড়

উত্তর দিচ্ছেন, ড.মো:নূরুল হুদা আল মামুন

লিচুর রোগ-পোকামাকড়

টাঙ্গাইল থেকে তানভীর প্রশ্ন করেছেনঃ লিচু গাছে ফলে পচন দেখা দেয়। কি করলে এর থেকে পরিত্রান পাওয়া যাবে?

উত্তরঃ এটি লিচুর এন্থ্রাকনোজ রোগের কারনে হয়ে থাকে। ছত্রাকজনিত এ রোগের কারণে কান্ড, পাতায় ও ফলে আক্রমণ করে এবং ক্ষত সৃষ্টি করে। প্রথমে ক্ষতের রং কালো ও বাদামী বর্ণের হয়। আক্রান্ত পাতা, কান্ড ও ফল শুকিয়ে নষ্ট হইয়ে যায়।

দমনঃ রোগ দেখা দিলে প্রতি লিটার পানিতে ২ গ্রাম টপসিন এম ০.৫ মিলি বা টিল্ট ২৫০ ইসি বা ১ গ্রাম ব্যাভিষ্টিন বা ২ গ্রাম ডাইথেন এম-৪৫ মিশিয়ে স্প্রে করতে হবে।

প্রশ্নঃ ঈশ্বরদি থেকে আনিসুর রহমান প্রশ্ন করেছেন, লিচু ফলে পচন দেখা যায় । কি করলে দমন করা যাবে?

উত্তরঃ এটি লিচুর পচা রোগের কারনে হয়ে থাকে। এ রোগের লক্ষণঃছত্রাক রোগটি লিচুর বোঁটা থেকে শুরু হয়। প্রথমে বাদামী অথবা কালো দাগ দেখা যায়। পরে ফলের খোসায় আক্রমণ করে এবং ফল দ্রুত পচে যায়।

এ রোগের দমন করতে গাছ থেকে ফল পারার সময় যাতে কোন আঘাত প্রাপ্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বৃষ্টির দিনে লিচু না পারা। লিচু পারার পর গরম পানিতে ১০ মিনিট ডুবিয়ে সংরক্ষণ করতে হবে। গাছে ফল থাকা অবস্থায় রোগ দেখা দিলে প্রতি লিটার পানিতে ২ গ্রাম ডাইথেন এম-৪৫ বা ২ গ্রাম রিডোমেল গোল্ড বা ১ গ্রাম ব্যাভিষ্টিন মিশিয়ে ১০-১২ দিন অন্তর স্প্রে করতে হবে।

প্রশ্নঃ নওগা থেকে বকুল হাসান জানতে চেয়েছেন, প্রতি বছর লিচু গাছে যে হারে মুকুল আসে সেই হারে লিচু ধরে না কারন কি?

উত্তরঃ লিচুর ফল ঝরা একটি সাধারণ সমস্যা। আবহাওয়া শুষ্ক হলে বা গাছে হরমোনের অভাব থাকলে ফল ঝরে পড়তে পারে। গুটি অবস্থায় ফল ঝরতে পারে। ফল বাদামী থেকে কাল রং ধারণ করে।

এর থেকে ফল রক্ষা করতে হলে শুষ্ক আবহাওয়া বিরাজ করলে সেচের ব্যবস্থা করতে হবে। ফল মটর দানা এবং মার্বেল আকার অবস্থায় ম্যাগণল প্রতি ১০ লিটার পানিতে ৫ মিলি হারে মিশিয়ে স্প্রে করতে হবে। গুটি বাধার পর ম্যাকচিলি প্রতি ১০ লিটার পানিতে ৩-৫ গ্রাম হারে মিশিয়ে গাছে স্প্রে করতে হবে।

প্রশ্নঃ ঠাকুর গাও থেকে আব্দুর রহমান প্রশ্ন করেছেন, লিচু পাকার আগেই ফেটে যায়। এ জন্য কি করতে হবে?

উত্তরঃ লিচুর ফল ফেটে যাওয়া রোগ সাধারণত বোরন সারের অভাবে লিচু ফেটে যেতে পারে । তাছাড়া জিংক সারের ঘাটতি হলেও লিচু ফেটে যেতে পারে। এর থেকে পরিত্রাণ পেতে লিচুর আকার মটর দানার মত হলে জিংক সালফেট (১.৫%) বা জিব্রেলিক এসিড ৪০পিপিএম হারে স্প্রে করতে হবে। বোরন সারের অভাবে লিচু ফেটে যেতে পারে। এজন্য লিবরেল বোরন প্রতি ১০ লিটার পানিতে ৫ গ্রাম সার মিশিয়ে স্প্রে করতে হবে

লেখকঃ ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট,আঞ্চলিক গবেষণাগার,জামালপুর

Exit mobile version