কৃষিসংবাদ

শেকৃবিতে পাঙ্গাস ও সিলভার কার্প মাছ দিয়ে বিস্কুট ও চানাচুর তৈরি

মাছ দিয়ে বিস্কুট

মাছ দিয়ে বিস্কুট

বশিরুল ইসলাম ঃ
মাছ দিয়ে বিস্কুট ঃ সুস্বাদু ও সকল পুষ্টিগুণ ঠিক রেখে পাঙ্গাস ও সিলভার কার্প মাছ দিয়ে বিস্কুট ও চানাচুর তৈরি করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশিং এন্ড পোস্ট হার্ভেস্ট টেকনোলজি বিভাগের প্রভাষক মোঃ মাসুদ রানা ও তার গবেষক দল। যা দেশে প্রথম। প্রাণীজ আমিষ সমৃদ্ধ এই পণ্যগুলো ছোট ছেলেমেয়েদের পুষ্টি চাহিদা পূরণ এবং গর্ভবতী নারীদের পুষ্টির সংকুলানে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান গবেষক দলের প্রধান মাসুদ রানা। যা একই সাথে মানুষের দেহের প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান, ভিটামিন ও মিনারেল সরবারহ করবে। তার এই সাফল্যে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ অভিনন্দন জানিয়েছেন।

শেরেবাংলা কৃষি বিশ^বিদ্যালয়ের ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ড. কাজী আহসান হাবীব বলেন, বর্তমানে বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পন্ন। প্রতি বছর লক্ষ্য মাত্রা হতে অতিরিক্ত মাছ উৎপাদিত হচ্ছে। অন্যদিকে পাঙ্গাস ও সিলভার কার্প মাছ দুটির উৎপাদনের হার বেশী কিন্তু ভোক্তাদের চাহিদা ও বাজার দর দিন দিন কমতে থাকায় চাষীরা পাঙ্গাস ও সিলভার কার্প মাছ চাষ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। মাসুদের এ আবিষ্কার ফলে চাষীর আবারও এ মাছ চাষে আগ্রহী হবে। যা দেশে অথর্নীতিতে ব্যাপক অবদান রাখবে। উৎপাদিত পণ্য রপ্তানি করেও প্রচুর অর্থ আয় করা সম্ভব। তাছাড়া প্রাণিজ আমিষের ঘাটতি পূরণে এ আবিষ্কার আগামী দিনের পাঙ্গাস ও সিলভার কাপ মাছ উৎপাদন ব্যবস্থায় সাফল্য বয়ে নিয়ে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মাসুদ রানা বলেন, বিশ^বিদ্যালয়ের ফিশারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স অনুষদের আর্থিক সহায়তায় কয়েক মাস ধরে গবেষণা করছি । এ গবেষণার হাত ধরেই বাংলাদেশে এ প্রথম পাঙ্গাস এবং সিলভার কার্প মাছের সব পুষ্টিগুণ ঠিক রেখে কম মূল্যের মাছগুলোকে প্রক্রিয়াজাত করে সুস্বাদু ও পুষ্টি গুন সমৃদ্ধ বিস্কুট ও চানাচুর তৈরি করেছি। পাঙ্গাস মাছের বিস্কুট এবং চানাচুরে নাম রাখা হয়েছে সাউ ফিস বিস্কুট-১ এবং সাউ ফিস চানাচুর-১। সিলভার কার্প মাছের বিস্কুট এবং চানাচুরে নাম রাখা হয়েছে সাউ ফিস বিস্কুট-২ এবং সাউ ফিস চানাচুর-২।

উদ্ভাবিত খাদ্য দুটি মোড়কজাত পণ্য হিসেবে বানিজ্যিকভাবে উৎপাদন সম্ভব। ফলে চাষী পর্যায়ে পাঙ্গাস ও সিলভার কার্প মাছ উৎপাদনে আগ্রহ বাড়বে। গবেষনায় দেখা গেছে মাছের বিস্কুট ও চানাচুরে ৪৫ ভাগ আমিষ, ২৫ ভাগ চর্বি, ২৩ ভাগ শর্করা, ১২ ভাগ মিনারেল এবং ১১ ভাগ ফাইবার বিদ্যামান। খুব দ্রুতই পাঙ্গাস এবং সিলভার কার্প মাছের পণ্য দুটি বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রধান গবেষক মো. মাসুদ রানা।

Exit mobile version