কৃষিসংবাদ

শেকৃবি শিক্ষার্থীদের কৃষি প্রযুক্তি উদ্ভাবন প্রতিযোগিতায় সেরার খেতাব অর্জন

 

 

শেকৃবি প্রতিনিধি:

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) শিক্ষার্থীরা কৃষি প্রযুক্তি উদ্ভাবন প্রতিযোগিতায় সেরার খেতাব অর্জন করেছে। “Appropriate Scale Mechanization Consortiam (ASMC) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে কৃষি প্রযুক্তি উদ্ভাবন ছাত্র প্রতিযোগিতায় সেরা পাঁচে (৫) উঠে এসেছে শেকৃবির শিক্ষার্থীরা। দেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের একশটিরও বেশি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। নিখুঁত যাচাই-বাছাই শেষে সেরা পাঁচটি দলকে বাচাই করা হয়। সেরা পাঁচটি টিমকে দেওয়া হয় সম্মাননা, সার্টিফিকেট ও ৪০০০০/- করে পুরস্কার।  ২০ নভেম্বর রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে Regional Symposium on “Appropriate Scale Mechanization for Sustainable Intensification” শীর্ষক একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে সেরা পাঁচটি দল অতিথিদের সামনে প্রেজেন্টেশনের মাধ্যমে তাদের আইডিয়া উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবের উপাচার্য ও এমিরেটাস অধ্যাপক Prof. Dr. M.A. Sattar Mandal (Emeritus Prof. & Ex-V.C. BAU)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন  Prof. Dr. Alan C. Hansen (Director of ASMC, University of Illinois, USA) । শেকৃবির টিমে টিম লিডার হিসেবে ছিলেন শেকৃবির কৃষি অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃ কাওসার আলম নাদিম এবং তাঁর টিমের সদস্য হিসেবে ছিলেন একই অনুষদের শিক্ষার্থী মরিয়ম মিতু ও সাবিহা তাসনিম নিশী। টিমের মেন্টর হিসেবে ছিলেন শেকৃবির কৃষি প্রকৌশল বিভাগের প্রভাষক মোঃ নুরুল কাদির এবং বিশেষ সহযোগিতায় ছিলেন প্ল্যান্ট প্যাথলজি বিভাগের সহযোগি অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ। “Donga-A Platform for Agricultural Trade & Technology” শীর্ষক টাইটেলে তাদের আইডিয়া উপস্থাপন করেন নাদিম ও তাঁর দল। অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা তাদের আইডিয়ার প্রশংসা করেন এবং হাততালি দিয়ে অভিবাদন জানান।

শেকৃবির শিক্ষার্থীদের এ অর্জনে অভিনন্দন জানিয়ে শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, “শেকৃবির শিক্ষার্থীরা দেশে-বিদেশে তাদের প্রতিভার স্বাক্ষর রাখছে এটিই তাঁর প্রমান। কৃষি ও কৃষকের উন্নয়নে কৃষি প্রযুক্তি ও কৃষিভিত্তিক আইডিয়া সংক্রান্ত এ প্রতিযোগিতা খুবই গুরুত্ববহ। আমি শেকৃবির পক্ষ থেকে নাদিম ও তার দলকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই তাদের এই অর্জনে”।

 

Exit mobile version