কৃষিসংবাদ

শেরপুরের নকলায় কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ

আউশ ধানের বীজ

আউশ ধানের বীজ

মো. মোশারফ হোসাইন, শেরপুর:
আউশ ধানের বীজ ঃশেরপুরের নকলায় আউশ আবাদ বৃদ্ধির লক্ষ্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৫৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ কাজ শুরু হয়েছে।

এর অংশ হিসেবে সোমবার (১৩ এপ্রিল) সকালে বানেশ্বর্দী ইউনিয়ন পরিষদ মাঠে আলহাজ্ব মাজহারুল আনোয়ার মহব্বত’র সভাপতিত্বে ইউনিয়নের বিভিন্ন এলাকার ১১০ জনের মাঝে এবং দুপুরের দিকে চন্দ্রকোনা ইউনিয়ন পরিষদ মাঠে সাজু সাঈদ সিদ্দিকীর সভাপতিত্বে ৭০ জনের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়। প্রতিটি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ পরেশ চন্দ্র দাস।

বানেশ্বর্দীর বিতরণ অনুষ্ঠানে উপসহকারী কৃষি অফিসার (এসএএও) মো. আশরাফুল আলম, এসএএও মো. আসাদুল হক বাবুসহ শতাধিক কৃষক-কৃষাণী এবং চন্দ্রকোনার বিতরণ অনুষ্ঠানে ইউনিয়ন যুব লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল হক আজিম, এসএএও মো. মশিউর রহমান, এসএএও আব্দুল মোতালেবসহ বিভিন্ন এলাকার কৃষক-কৃষাণী ও স্থানীয় নেতাকর্মীরা সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, বরাবরের ন্যায় উপজেলা শহরের কোন এক স্থানে উপজেলার সুবিধাভোগী সকল কৃষকদের সমাগম সৃষ্টি না করে বরং নভেল করোনা ভাইরাস (কভিট-১৯) এর সংক্রমণ রোধে প্রতিটি ইউনিয়ন পরিষদ চত্ত্বরে উপজেলা কৃষি অফিসের আয়োজনে এসব সার ও বীজ বিতরণের ব্যবস্থা করা হয়েছে। তিনি আরও জানান, করোনা ভাইরাসের কারণে সৃষ্ট সংকটে যেন ফসল উৎপাদনে ব্যাহত না হয় এ জন্য চলতি মৌসুমে উপজেলার ৫৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক  কৃষক-কৃষাণীকে এ প্রণোদনা কর্মসূচির আওতায় আনা হয়েছে। এ কর্মসূচির আওতাভুক্ত প্রতিটি কৃষক ৫ কেজি করে আউশ ধানের বীজ, ২০ কেজি করে ডাই এ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) ও ১০ কেজি করে মিউরেট অব পটাশ (এমওপি) সার পাবেন। কৃষি অফিসারের দেওয়া হিসেব মতে, চলতি মৌসুমে নকলা উপজেলার ৫৪০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীর মাঝে মোট ২ হাজার ৭০০ কেজি আউশ ধানের বীজ, ১০ হাজার ৮০০ কেজি ডিএপি এবং ৫ হাজার ৪০০ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ করা হবে।

সার বীজ বিতরণ অনুষ্ঠানে বানেশ্বর্দী ইউপির চেয়ারম্যান আলহাজ্ব মাজহারুল আনোয়ার মহব্বত ও চন্দ্রকোনা ইউপির চেয়ারম্যান সাজু সাঈদ সিদ্দিকী জানান, নভেল করোনা ভাইরাস (কভিট-১৯) এর কারনে যেন কৃষি উৎপাদনে কোন প্রকার প্রভাব না পরে এজন্য কৃষিবান্ধব সরকারের প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি খাতে পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দেওয়ার ঘোষনা দিয়েছেন। এমতাবস্থায় প্রধান মন্ত্রীর পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল আবাদী জমিতো বটেই, প্রতিটি বাড়ির আশেপাশের সকল পতিত জায়গা যেন কৃষি আবাদের আওতায় আনাহয় সেদিকে নজর দিতে কৃষক-কৃষাণী ও কৃষি অফিসারদের প্রতি বিনীত অনুরোধ জানান তাঁরা।

Exit mobile version