কৃষিসংবাদ

জেনে নিন তরতাজা শীতকালীন সবজির হরেকপদের রান্নাবান্না

সালমা হুদা।।

বাংলাদেশে শীত মৌসুমে প্রচুর সবজি চাষ হয়। এসব সবজি গ্রাম থেকে শহরে সর্বত্র ছড়িয়ে পড়ে। সবজি মানব দেহের সুস্থতার জন্য যেমন প্রচুর পুষ্টি উপাদান সরবরাহ করে তেমনি তরতাজা সবজি দিয়ে তৈরি করা যায় মুখোরোচক নানা খাবার দাবার।

সবজির বাহারি ডালনা
উপকরণ: ফুলকপি ১০০ গ্রাম, পেঁপে ১০০ গ্রাম, শালগম ১০০ গ্রাম, গাজর ১০০ গ্রাম, মিষ্টিকুমড়া ১০০ গ্রাম, আলু ১০০ গ্রাম, বরবটি ১০০ গ্রাম, পালংশাক ১০০ গ্রাম, মসুর ডাল ৫০ গ্রাম, মুগ ডাল ৫০ গ্রাম, ছোলার ডাল ৫০ গ্রাম, মাসকলাই ৫০ গ্রাম, ঘি/তেল ৫০ গ্রাম, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, চিনি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১০০ গ্রাম, কাঁচামরিচ ৭/৮টি, লবণ স্বাদমতো।
প্রস্তুত প্রণালী :প্রথমে সবজিগুলো টুকরো করে কেটে ধুয়ে নিন। দ্বিতীয় পর্যায় ডাল, সবজি, চিনি, হলুদ, মরিচ, আদা, রসুন, লবণ ও ৪ কাপ পানি দিয়ে সিদ্ধ করতে থাকুন। তৃতীয় পর্যায় অন্য পাত্রে ঘি বা তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিন। সবজির ওপর ফোড়ন দিন। গরম গরম পরিবেশন করুন।

নারকেল দুধে পুঁইশাক
উপকরণ : পুঁইশাক এক কেজি, নারকেল দুধ চার কাপ, ছোট চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা এক চা চামচ, হলুদ আধা চা চামচ, মরিচ ১০-১২টি, তেল আধা কাপ, লবণ স্বাদমতো, চিনি অল্প।
প্রস্তুত প্রণালী: চিংড়ি লবণ, হলুদ দিয়ে মেখে একটু ভাপিয়ে বেটে নিন। পুঁইশাক কচি ডগাসহ পাতা বেছে ধুয়ে নিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি বাদামি রং হলে আদা বাটা, হলুদ ও মরিচ দিয়ে একটু কষিয়ে চিংড়ি বাটা দিন। অল্প নারকেল দুধ দিয়ে কষান। শাক দিয়ে লবণ দিন। শাকের পানি শুকিয়ে গেলে নারকেল দুধ দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে নিন। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

লাউপাতা
উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরা, হলুদ সরিষা ৩ টেবিল চামচ, কাঁচামরিচ ৪টি, ফালি করা কাঁচামরিচ ৩টি, পেঁয়াজ বাটা এক কাপের চার ভাগের এক ভাগ, লবণ স্বাদমতো, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লেবুর খোসা কোরানো ১ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষার তেল ২ টেবিল চামচ, বড় কচি লাউপাতা ৮টি।
প্রস্তুত প্রণালী : ইলিশ মাছ কেটে ধুয়ে নিন। সরিষা ও কাঁচামরিচ ধুয়ে বেটে ছাঁকনিতে ছাঁকুন। ছেঁকে নেওয়া সরিষা বাটার সঙ্গে পাতা ও মাছ ছাড়া সব উপকরণ মাখুন। মাখানো মসলা দিয়ে মাছ মেরিনেট করুন ৩০ মিনিট। একটি লাউপাতার ওপর এক পিস মাছ ও কিছু মসলার মিশ্রণ দিয়ে মুড়িয়ে টুথপিক আটকে দিন। কড়াইয়ে ২ টেবিল চামচ সরিষার তেল গরম করে পাতায় মোড়ানো মাছ দিয়ে ঢাকুন। আঁচ কমিয়ে রান্না করুন। এক পিঠ হয়ে গেলে আরেক পিঠ উল্টে দিন। গরম গরম পরিবেশন করুন।

কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম

Exit mobile version