কৃষিসংবাদ

সিরাজগঞ্জ সদরে আউশ ধান কাটা শুরু ,ফলনে খুশি কৃষকরা

সিরাজগঞ্জ সদরে আউশ ধান

নিজস্ব প্রতিবেদকঃ

সিরাজগঞ্জ সদরে আউশ ধান কাটা শুরু। ফলনে ব্যাপক খুশি কৃষকরা। ধানের বাজার দর ভালো, উৎপাদন খরচ কম, জীবনকাল কম এবং রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় আউশ ধানের ফলন ভাল হয়েছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা জনাব মোঃ রোস্তম আলী জানান, এ বছর সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধানের আবাদ হয়েছে ৫৩০ হেক্টর যা বিগত বছরের তুলনায় বেশী। সরকারের প্রণোদনা কর্মসূচী আওতায় ৪০০ জন কৃষককে সার,বীজ ও নগদ অর্থ সহায়তা,চাষী পর্যায়ে ধান,গম,পাট বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের ২০ টি প্রদর্শনী, রাজস্ব খাতের অর্থায়নে ২০ টি প্রদর্শনী ও এনএটিপি প্রকল্পের ২০ টি প্রদর্শনী স্থাপন করে কৃষকদের আউশ আবাদে উৎসাহিত করা হচ্ছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার শিলন্দা গ্রামের কৃষক মোঃ সুলতান আহমদ জানান, এ এলাকায় আগে আউশ ধান আবাদ হত না । কৃষি বিভাগের সহায়তায় আউশের আবাদ শুরু করেছেন এবং ভাল ফলন পেয়েছেন। বোরো ও রোপা আমন ধানের মাঝামাঝি আর একটা অতিরিক্ত ফসল পাওয়া যায়।

এ উপজেলায় আউশ আবাদ বৃদ্ধি ও প্রযুক্তি বিস্তারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ। আউশ আবাদে ব্রি ধান ৪৮ জাতটি বেশি চাষ হয়েছে। মাত্র ১০০ দিন জীবনকাল এবং রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় আউশ ধান আবাদের দিকে কৃষকরা ঝুকছে।

Exit mobile version