কৃষিসংবাদ

সিলেট চলচ্চিত্র উৎসবকে স্বাগত জানালেন সৃজিত মুখোপাধ্যায়

সিলেট চলচ্চিত্র উৎসবকে


কৃষি সংবাদ ডেস্কঃ

সিলেট চলচ্চিত্র উৎসবকে ঃ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে এবছর মার্চের শেষের দিকে আয়োজিত হচ্ছে তৃতীয় সিলেট চলচ্চিত্র উৎসব। সিলেট চলচ্চিত্র উৎসবের আয়োজনকে স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গের চলচ্চিত্র নির্মাতা সৃজিত মুখোপাধ্যায়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের ফেসবুক পেজে সৃজিতের একটি ভিডিওবার্তা প্রকাশ করা হয়। এতে সৃজিত সিলেট চলচ্চিত্র উৎসবে এসে চলচ্চিত্র উপভোগ করার জন্য এবং দারুণ এই প্রয়াসকে সাফল্যমন্ডিত করার জন্য দর্শকদের আমন্ত্রণ জানান। স্বাধীনধারার নির্মাতাদের উৎসাহ প্রদানের লক্ষ্যে গত দুবছর যাবৎ সিলেট চলচ্চিত উৎসবের আয়োজন করছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এবছর মার্চের শেষের দিকে তৃতীয় আসর অনুষ্ঠিত হবে। উৎসবের প্রচারণার অংশ হিসেবেই আয়োজকদের ভিডিওবার্তা পাঠিয়েছেন সৃজিত মুখোপাধ্যায়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক সালাউদ্দিন শাওন জানান, ‘এবারের আসরে ১১১টি দেশ থেকে ৩০৩৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়ে। যার মধ্যে বাছাইকৃত চলচ্চিত্রগুলো উৎসবে প্রদর্শিত হবে।

এছাড়াও থাকবে বাংলাদেশ ও ভারতীয় নির্মাতাদের তৈরি আমন্ত্রিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের বিশেষ প্রদর্শনী ও চলচ্চিত্র বিষয়ক কর্মশালা। এবারের আসরে জুরি হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, অভিনেতা মনোজ কুমার, নির্মাতা মুক্তাদির ইবনে সালাম ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি। গত দু আসরের মত এবারও উৎসবের প্রধান উপদেষ্টা হিসেবে আছেন উপমহাদেশের বিখ্যাত চলচ্চিত্র উৎসব বিশেষজ্ঞ প্রেমেন্দ্র মজুমদার। এছাড়াও উপদেষ্টার দায়িত্ব পালন করছেন কলকাতার চলচ্চিত্রকর্মী অঙ্কিত বাগচি। উল্লেখ্য, ২০১০ সালে ‘অটোগ্রাফ’ ছবিটি পরিচালনার মাধ্যমে  সৃজিত মুখোপাধ্যায় আলোচনায় আসেন যে ছবিটি বাণিজ্যিকভাবে সফল হয় এবং সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়।

ডিসেম্বর ২০১৭ পর্যন্ত তিনি মোট ১১টি চলচিত্র পরিচালনা করেছেন: বাইশে শ্রাবন, হেমলক সোসাইটি , মিশর রহস্য, জাতিস্মর, চতুষ্কোণ, নির্বাক, রাজকাহিনী, জুলফিকার, বেগমজান এবং ইয়েতি অভিযান। তার সবগুলো ছবিই সমালোচকদের কাছে প্রশংসিত হয় এবং ব্যাপক সাড়া ফেলে। ৬১ তম জাতীয় চলচিত্র পুরষ্কারে তার পরিচালিত ‘জাতিস্মর’ ছবিটি চারটি পুরষ্কার জিতে নেয়। ৬২ তম জাতীয় চলচিত্র পুরষ্কার অনুষ্ঠানে তার পরিচালিত ‘চতুষ্কোণ’ সিনেমাটির জন্য তিনি সেরা পরিচালক এবং সেরা চিত্রনাট্য বিভাগে পুরষ্কার জিতে নেন। তার পরিচালিত রাজকাহিনী সিনেমাটি হিন্দিতে ‘বেগম জান’ শিরোনামে পুনঃনির্মিত হয়েছে যার নাম ভূমিকায় অভিনয় করেছেন বিদ্যা বালান।

Exit mobile version