কৃষিসংবাদ

সুরক্ষা কৃষি ব্যবস্থাপনায় ফসলভেদে ফলন বাড়বে ৪০ শতাংশ: বাকৃবিতে আন্তর্জাতিক সম্মেলনে গবেষকরা

ফসল সুরক্ষা

শাহীন সরদার বাকৃবি (ময়মনসিংহ)

বিগত কয়েক দশক থেকে দেশের কৃষিকাজের প্রায় আশি শতাংশ পানি ব্যবহার করা হয় ভূ-গর্ভস্থ থেকে। এতে পানির স্তর অনেক নিচে নেমে যাচ্ছে। দেখা দিচ্ছে বিশুদ্ধ পানির অপ্রাপ্যতা। অন্যদিকে ভূ-উপরিভাগের পানি তুলনামূলকভাবে কম ব্যবহারের কারণে তা অব্যবহৃত থেকে যাচ্ছে। এছাড়া সনাতন পদ্ধতিতে জমি চাষাবাদের ফলে জমির উর্বরতা ও মাটির স্বাস্থ্য হানি ঘটছে। বৃদ্ধি পাচ্ছে উৎপাদন খরচ ও দেখা দিচ্ছে শ্রমিক স্বল্পতা। এসব নানাবিধ সমস্যা সমাধানে সুরক্ষা কৃষি পদ্ধতি সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ক্ষুদ্র যন্ত্রপাতি ব্যবহার করে স্বল্প চাষের মাধ্যমে লাভজনক ভাবে ফসল ফলানো সুরক্ষা কৃষির মূল বৈশিষ্ট্য। সুরক্ষা কৃষি পদ্ধতি ব্যবহার করে কম খরচে বেশী জমি চাষের আওতায় এনে এদেশের ক্ষুদ্র কৃষকরা ১৪-১০০% বেশী লাভবান হবে।
এ পদ্ধতি ব্যবহার করে কম খরচে বেশী জমি চাষের আওতায় এনে এদেশের ক্ষুদ্র কৃষকগণ হেক্টর প্রতি ৫০ হাজার টাকা অতিরিক্ত আয় করতে পারবে। ফসলভেদে ফলন বাড়বে প্রায় ৪০ শতাংশ, ফসল উৎপাদন খরচ কমবে ৫০ থেকে ৮৫ শতাংশ এবং শ্রমিক খরচ কমবে ১৫ থেকে ৫৫ শতাংশ। এমনকি বাতাসে কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাস পাবে। ১৪ ফেব্রয়ারি মঙ্গলবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এশিয়ার ক্ষুদ্র কৃষকদের জন্য সুরক্ষা কৃষি পদ্ধতির উদ্ভাবন ও প্রয়োগ বিষয়ে তিনদিন ব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব তথ্য জানান গবেষকরা। অস্ট্রেলিয়ান সেন্টার ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচারাল রিসার্স (এসিআইএআর) এর অর্থায়নে বিগত এক দশকে এ গবেষণা পরিচালিত হয়।
বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে মঙ্গলবার সকাল ১০ টায় অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। স্থানীয় পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে এসিআইএআর’র অনুষ্ঠান ব্যবস্থাপক ড. ইভান ক্রিস্টিয়ান, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. ভাগ্যরানী বনীক, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ এর চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধুরী, অস্ট্রেলিয়ান হাই কমিশনার এর প্রতিনিধি ড. প্রিয়াংকা চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মারডক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল। সম্মেলনে দেশী-বিদেশী ২৮০ জন বিজ্ঞানী ও শিক্ষক অংশগ্রহণ করে। এসময় কৃষি বিষয়ে মোট ৫৫টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। সুরক্ষা কৃষি বিষয়ে অবদানের জন্য মোট ৫০ গবেষক ও প্রতিষ্ঠানকে ক্রেস্ট দেওয়া হয়। এদিকে সম্মেলন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের হ্যালিপেডে সুরক্ষা কৃষি পদ্ধতির বিভিন্ন যন্ত্র প্রদর্শন করা হয়েছে।

Exit mobile version