কৃষিসংবাদ

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার অনুষ্ঠিত

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার

কৃষি সংবাদ ডেস্কঃ

হাবিপ্রবিতে পিএইচডি সেমিনার ঃআজ ২৫ নভেম্বর ২০২১ দিনাজপুরস্থ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আইআরটি সেমিনার কক্ষে “ Selection of parents for hybrid variety development in tomato (Solanum lycopersicum L.) ” শীর্ষক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১১ টায় জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের আয়োজনে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, পোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডীন প্রফেসর ড. ফাহিমা খানম।

আরও উপস্থিত ছিলেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. রওশন আরা, পরীক্ষা কমিটির সদস্য বাকৃবি এর জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ড. লুৎফুর রহমান, উক্ত গবেষণা কার্যক্রমের সুপারভাইজার ও পরীক্ষা কমিটির সদস্য প্রফেসর ড. মো. হাসানুজ্জামান, কো-সুপারভাইজার প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, পরীক্ষা কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. আবুল কালাম আজাদ, পরীক্ষা কমিটির সদস্য ড. ফেরদৌসি ইসলাম (CSO,HRC, BARI), কৌলিতত্ত¡ ও উদ্ভিদ প্রজনন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আরিফুজ্জামান, পিএইচডি ফেলো এ.জেড.এম খোরশেদ আলম চৌধুরীসহ কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।

সেমিনারে মাননীয় ভাইস-চ্যান্সেলর বলেন, কৃষির বিকাশের কথা চিন্তা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়ে গেছেন। তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উন্নয়নে কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো স্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো গবেষণা। কৃষি ,কৃষক ও দেশের উন্নয়নে গবেষণার বিকল্প নেই। আমাদের সকলের উচিৎ গবেষণায় মনোনিবেশ করা। এজন্য করণীয় সব কিছু করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উদ্ভাবনগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য আউটরিচ সেন্টার চালুর পাশাপাশি উন্নত গবেষণার জন্য একটি বায়োমলিকুলার ল্যাব চালুর কথাও জানান তিনি।

Exit mobile version