কৃষিসংবাদ

হিলি স্থলবন্দরের পরিত্যক্ত নিম্নমানের ভেজাল সার বিক্রির উদ্দেশ্যে বিভিন্ন অঞ্চলে সরবরাহ করছে অসাধু ব্যবসায়ীরা!

নিম্নমানের ভেজাল সার
দিনাজপুরের হিলি স্থলবন্দরের পানামা পোর্টের অভ্যন্তরে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে খোলা আকাশের নিচে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। এ সব ভেজাল ও নিম্নমানের সারগুলো আবারো খোলাবাজারে কৃষকের কাছে বিক্রি শুরু হয়েছে। গত কয়েকদিন ধরে নওগাঁ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সভাপতি হিলি স্থলবন্দরের ইয়ার্ডে পরিত্যক্ত এসব সার ট্রাকে বোঝাই করে সাধারণ কৃষকদের মাঝে বিক্রির উদ্দেশ্যে দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে যাচ্ছেন।
গত ২০০৩ সাল থেকে হিলি স্থলবন্দরের পানামা ওয়ার হাউজের খোলা আকাশের নিচে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ১২শ’ মেট্রিক টন ভারতীয় এমওপি (পটাশ), এসএসপি, টিএসপি (ফসফেট) ও ডিএপি সার।
এসব সার ২০০৩ সালের দিকে দিনাজপুর ও জয়পুরহাটের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে দেশে পাচার করে আনার সময় এগুলো ধরা পড়ে। পরে বিজিবিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিভিন্ন সময় আটক করে সিজার লিস্টের মাধ্যমে হিলি কাস্টমসে জমা দেয়।
হিলি বাজারের সার ব্যবসায়ী নবিবুল ইসলাম বলেন, দীর্ঘদিন খোলা আকাশের নিচে পড়ে থাকায় সারগুলোর গুণগতমান নষ্ট হয়ে গেছে। এসব সার জমিতে প্রয়োগ করলে জমির ক্ষতির আশঙ্কা রয়েছে। হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা নাজনীন সুলতানা বলেন, মন্ত্রণালয়ের নির্দেশক্রমে সারগুলো নওগাঁয় নিয়ে যাচ্ছে ওই ব্যবসায়ী। এসব সার হাকিমপুরে বিক্রি করা হবে না।
হিলি শুল্ক গুদাম কর্মকর্তা নীল রতন জানান, নওগাঁ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল ইসলাম কৃষি মন্ত্রণালয় এবং দিনাজপুর জেলা প্রশাসকের অনুমতি সাপেক্ষে শুধু এমওপি (পটাশ) সার গুদাম থেকে নিয়ে যাচ্ছে। এ পর্যন্ত ৬০ মেট্রিক টন সার তারা নিয়ে গেছে।
সার উত্তোলনকারী রফিকুল ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তার প্রতিনিধি জয়নাল আবেদীন জানান, হিলি শুল্ক গুদাম থেকে সারগুলো উত্তোলন করে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।
২০০৯ সালে হিলি কাস্টমস কর্তৃপক্ষ সারগুলো নিলামে বিক্রির উদ্যোগ নিলে কৃষি মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে নিলাম বাতিল করা হয়। নিম্নমানের হওয়াই কৃষকদের ক্ষতির দিক বিবেচনা করে সারগুলো ধ্বংস করার নির্দেশনা জারি করা হয়। সূত্রঃ ইত্তেফাকঃ
কৃষির আরো খবর জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিনঃকৃষিসংবাদ.কম
Exit mobile version