কৃষিসংবাদ

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

মেহেদী হাসান নান্নু, শেকৃবি থেকেঃ

দারুন উৎসাহ উদ্দীপনা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ১৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী। ২০০১ সালের এই দিনে ( ১৫ জুলাই ) এই প্রতিষ্ঠানকে ”বাংলাদেশ কৃষি ইন্সটিটিউট” থেকে “শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়”এ রুপান্তর করা হয়। আজ সকালে শেকৃবির উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দীন আহাম্মদ জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভসূচনা করেন। পরে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে র‍্যালির উদ্বোধন করা হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সামনে থেকে শুরু হয়ে প্রধান ফটক দিয়ে বের হয়ে কলেজগেট পর্যন্ত যায়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শেকৃবির উপ- উপাচার্য অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগ ও বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

পরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে  অতিথি হিসেবে আলোচনা করেন কৃষিবিদ ইন্সটিটিউশনের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দীন নাসিম এমপি।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা রঙে সেজেছে

শেকৃবি। অত্যন্ত আনন্দের সাথে দিবসটিকে পালন করছে শিক্ষার্থীরা। আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও। উল্লেখ্য যে, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অবয়বে পথচলা ১৭ বছর হলেও এই প্রতিষ্ঠানের রয়েছে দীর্ঘ ৭৮ বছরের কৃষি চর্চা ও গবেষণার অভিজ্ঞতা। তৎতালীন অবিভক্ত বাংলার মূখ্যমন্ত্রী শেরেবাংলা এ কে ফজলুল হক ১১ ডিসেম্বর, ১৯৩৮ সালে ” বেঙ্গল কৃষি ইন্সটিটিউট ” নামে এটি প্রতিষ্ঠা করেন। এটি বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রাচীনতম কৃষি শিক্ষা ও গবেষণার প্রতিষ্ঠান।

Exit mobile version