কৃষিসংবাদ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে কোর্স অন্তর্ভূক্তির চেষ্টার প্রতিবাদে মানববন্ধন

 

bau-hc-pic1
মো. আব্দুর রহমান, বাকৃবি থেকেঃ

কোর্স অন্তর্ভূক্তির চেষ্টা ঃ

বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র সমিতির উদ্যেগে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন মিলনায়তনের সামনে মানববন্ধনের আয়োজন করা হয়।
মানববন্ধনে বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র ফেডারেশনের সভাপতি ডা. ইনাম আহমেদের সভাপতিত্বে অনন্ত পাল, সিয়াম আহমেদ, বুলবুল আহমেদ, মোনতাসির আবির, মোসাহেব আহমেদ, শাকিল ইসলাম ও সুদীপ পাল বক্তব্য দেন।
মানববন্ধনে বক্তার বলেন, প্রাণিসম্পদ খাতে দুইটি ভিন্ন ডিগ্রী থাকায় বিশৃঙ্খলা ও সমন্বয়হীনতা দেখা দিয়েছে। এই সমন্বয়হীনতার কারণে কৃষি ও মৎস্য সেক্টরে অর্গানোগ্রাম বাস্তবায়ন হলেও প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম এখনো বাস্তবায়ন হয়নি। দুটি প্রতিদ্বন্দী ডিগ্রীর কারনে অর্গানোগ্রামসহ প্রাণিসম্পদের উন্নয়নকারী সকল কার্যক্রম স্থবির হয়ে পড়েছে।
প্রাণিচিকিৎসার কোর্সসমূহ পশুপালন অনুষদের পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত না করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান তারা এবং যদি তা বাস্তবায়ন না করা হয় তাহলে পরবর্তীতে কঠোর আন্দোলনে যাবার হুশিয়ারি দেন তারা।
বাংলাদেশ ভেটেরিনারি ছাত্র ফেডারেশনের সভাপতি ইনাম আহ্মেদ বলেন, নন-ভেটেরিনারিয়ানদের শিক্ষা কার্যক্রমে চিকিৎসা কোর্সসহ ভেটেরিনারির শিক্ষার অন্যান্য কোর্সসমূহে অন্তভূক্ত করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে একটি মহল। তাই আমরা এসকল কোর্সের অনিয়মতান্ত্রিক অন্তর্ভূক্তির তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করছি এবং প্রাণিসম্পদ অধিদপ্তরের অর্গানোগ্রাম দ্রুত বাস্তবায়নের দাবী জানাচ্ছি।
উল্লেখ্য, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ দেশের আটটি বিশ্ববিদ্যালয় ও একটি সরকারি ভেটেরিনারি কলেজের থেকে ভেটেরিনারি অনুষদের অধীনে ডিভিএম ডিগ্রী প্রদান করা হয়। অপরদিকে দেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয়ে পশুপালন অনুষদের অধীনে বি.এস.সি.এ.এইচ ডিগ্রী প্রদান করা হয়।

Exit mobile version