কৃষিসংবাদ

হাবিপ্রবিতে মর্ডান ডেয়রী ফার্মিং এর উপর সেমিনার অনুষ্ঠিত

HDSTU-seminer
মো: মোস্তাফিজুর রহমান,হাবিপ্রবি প্রতিবেদক ঃ

মর্ডান ডেয়রী ফার্মিং এর উপর জ্ঞান বিস্তার ও সম্পর্ক বৃদ্ধি উপলক্ষে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(হাবিপ্রবি) এক সেমিনার  অনুষ্ঠিত হয়। সোমবার সকাল ১০ টা হতে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম ২ এ  অনুষ্ঠিত হয়। সেমিনারে পাম নেদারল্যান্ড এর ডেইরী বিশেষজ্ঞ ড: জ্যাকব রকার মুল প্রবন্ধ উপস্থাপন করে।

বাংলাদেশের আবহাওয়ায় ডেইরী শিল্পের বিকাশ ঘটানোর ব্যাপারে গুরুত্বপুর্ণ আলোচনা করেন নেদ্যারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংগঠন পাম(PUM) এর এই বিশেষজ্ঞ। তিনি বলেন বাংলাদেশের আবহাওয়ায় ডেইরী শিল্পের বিকাশ ঘটানো সম্ভব। হলস্ট্রিন ফ্রিসিয়ান, জার্সি ও সাহিওয়াল এর ক্রস করে উন্নত ব্যবস্থাপনা করলে দুধের উৎপাদন বাড়ানো সম্ভব। ডেইরী খামারের পথে অন্তরায় সমাস্য গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন। গাভীর দুধ উৎপাদনে ঘাষের কথা উল্লেখ্য করে দেশের পতিত জমিতে ঘাসের আবাদ বাড়ানোর পরামর্শ দেন। গাভীর ক্ষেত্রে গুরুত্বপুর্ণ ওলানের প্রতি সচেতনতা বাড়ানোর ব্যাপারে খামারীদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করার আহবান জানান।
নেদ্যারল্যান্ডের ডেইরী শিল্পের ব্যবস্থাপনার উপর সচিত্র ছবি ও ভিডিও প্রদর্শন করে জ্যাকব রকার। মর্ডান ডেইরী ফার্মিং এই পরিকল্পনা, জায়গা নির্বাচন, ব্যস্থাপনা সহ চিকিৎসা ও খাদ্যাভাসের উপর বিস্তারিত আলোচনা করেন তিনি। উমুক্ত প্রশ্ন উত্তর পর্বে অনেকের প্রশ্নের উত্তর দেন তিনি।
ডেইরী শিল্পে বাংলাদেশের উন্নতির কথা উল্লেখ করে  নেদ্যারলয়ান্ডের পাম সর্বদা পাশে থেকে পরামর্শ দেয়ার আশ্বাস দেয়।
ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ডঃ মোসাঃ আফরোজা খাতুন শিলার সভাপত্বিতে সেমিনারে প্রধান অতিথি ছিলেন হাবিপ্রবির রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ সাইফুর রহমান, বিশেষ অতিথি হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও উপদেষ্টা প্রফেসর ডঃ এস এম হারুন উর রশিদ, মেডিসিন এন্ড অবস্ট্রেটিকস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডাঃ মোঃ ফজলুল হক। সহ ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স অনুষদের অনান্য শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।সহযোগিতায় ছিলেন জেনেটিক্স এন্ড এনিম্যেল ব্রিডিং বিভাগের চেয়ারম্যন ডঃ আব্দুল গাফফার মিয়া।

 

Exit mobile version