কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদন আজ থেকে শুরু

কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ


মোঃ ইমরুল কায়েস,পবিপ্রবি প্রতিনিধি:

কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতি ঃ দেশে প্রথমবারের মত কৃষি বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে  গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।  ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (স্নাতক)   গুচ্ছ  পদ্ধতিতে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে আজ মঙ্গলবার ( ১০ সেপ্টেম্বর)  থেকে।   আবেদনের শেষ সময়  ১৫ অক্টোবর।
আবেদনের জন্য প্রার্থীকে অবশ্যই ২০১৬/১৭ শিক্ষাবর্ষে এসএসসি / সমমান এবং ২০১৮/১৯ শিক্ষাবর্ষে এইচএসসি / সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। উভয় ক্ষেত্রে প্রতিটিতে কমপক্ষে জিপিএ ৩.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। আবেদন কারীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে আসন সংখ্যার ১০ গুন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।এসএসসি / সমমান এবং এইচএসসি / সমমান উভয় পরীক্ষাতে পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গনিত বিষয় থাকতে হবে।
ভর্তি পরীক্ষার ফি ১০০০ টাকা বিকাশ, রকেট অথবা শিওর ক্যাশের মাধ্যমে পরিশোধ করা যাবে ।
আগামী ৩০ শে নভেম্বর খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ব্যতিত ছয়টি কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ।
গুচ্ছ পদ্ধতিতে  অংশগ্রহনকারী  বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ  ১১০৮, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়,ঢাকা  ৭০০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর আসন সংখ্যা ৩৩০, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়,সিলেট ৪১০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৫৮৭, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ২৪৫,খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৫০। মোট আসন সংখ্যা ৩৫৫১।
ভর্তি বিষয়ক যে কোন তথ্যের জন্য গুচ্ছ ভর্তি বিষয়ক ওয়েবসাইট www.admission-agri.org

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *