গাভীর জাত উন্নয়নে কৃত্রিম প্রজননে যে সিমেন ব্যবহার করবেন!

গাভীর জাত উন্নয়নে

গাভীর জাত উন্নয়নে

শাহ এমরান, সত্ত্বাধিকারী, স্বপ্ন ডেইরী

গাভীর জাত উন্নয়নে ঃ খামারে ডেইরি এবং ফ্যাটেনিং এ বেস্ট ক্রস ব্রিড তৈরী করতে হলে আমার মতে একটি পিওর ব্লাড লাইনের ব্রিডের সাথে অন্য আরেকটি পিওর ব্লাড লাইনের ক্রস করলেই সর্বচ্চ ভাল ফলাফল পাওয়া যায়। যেমনঃ পিওর শাহীওয়ালের সাথে পিওর ১০০% হলস্টন ফ্রিজিয়ানের ক্রস, পিওর দেশীর সাথে ১০০% হলস্টন ফ্রিজিয়ান ক্রস, পিওর গীরের সাথে ১০০% ফ্রিজিয়ানের ক্রস।

যে কোন ক্রস ব্রিডের সাথে অন্য একটি পিওর ব্লাড লাইনের ক্রস অথবা একটি ক্রস ব্রিডের সাথে আরেকটা ক্রস ব্রিড প্রজনন ততটা কাংখিত ভাল ফল দেবেনা যতটা দেবে পিওর টু পিওর ব্লাড লাইনের ক্রস ব্রিড।

ঠিক এই কারনের গীরল্যান্ডো সিমেন আমাদের দেশের ক্রস ব্রিড গাভীর সাথে ভাল ফলাফল দেবেনা। কারন গীরল্যান্ডো একটি সিন্থেটিক ব্রিড, মানে হলো ২/৩ টা পিওর ব্লাড লাইনের সংমিশ্রনে এই জাত তৈরী।

আপনার খামারের ২৫% বা ৫০% ফ্রিজিয়ান ক্রস ব্রিড গাভীকে গীরল্যান্ডো সিমেন দিয়ে যে ফলাফল পাবেন তার থেকে অনেক ভাল ফলাফল পাবেন যদি সেটাকে পিওর ব্লাড লাইনের ১০০% জার্সি বা ১০০% ফ্রিজিয়ান দেয়া হয়। তবে হ্যা, যদি আপনার গাভী হাই পারসেন্টেজের ব্লাড লাইনের ফ্রিজিয়ান ৮৭.৫% হয় সেটাকে অন্য পিওর ব্লাড লাইন দিয়ে ব্যাক ক্রস করেও আপনি অনেক ভাল ফল পেতে পারেন।

তবে সে ক্ষেত্রে মনে রাখতে হবে কোন ভাবেই ব্যাক ক্রস সিমেনের কৌলিক গুনাগুনের সাথে কম্প্রোমাইজ করা যাবেনা৷ আমাদের দেশের আবহাওয়ায় ৭৫% ফ্রিজিয়ান ব্লাড লাইনই শ্রেয়।

আমাদের প্রধান সমস্যা হলো জগাখিচুরী হয়ে গেছে আমাদের ক্রস ব্রিডের ব্লাড লাইন। এই জগাখিচুড়ী ব্লাড লাইনের জন্য পিওর ব্লাড লাইন দরকার, কোন সিন্থেটিক ব্লাড লাইন নয়।

তথাপি গবেষনার শেষ নেই, মোটা দাগে বলা সত্যি অনেক কঠিন ব্যাপার। তারপরেও যা কিছুই সম্পদ আছে আমাদের আগাতে হবে সামনের দিকে।
ভাল লাগলে অবশ্যই শেয়ার করে অন্যকে জানতে দিন।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *