জামাল্পুর ও শেরপুর জেলার কৃষিবিদদের সাথে মতবিনিময় করলেন কৃষিমন্ত্রী ড. রাজ্জাক

কৃষিবিদদের সাথে কৃষিমন্ত্রীর মতবিনিময়

নিজস্ব প্রতিবেদকঃ

কৃষিবিদদের সাথে কৃষিমন্ত্রীর মতবিনিময় ঃ কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে সকল কৃষিবিদদের প্রতি আহবান জানান কৃষি মন্ত্রণালয়রের দায়িত্বে নিযুক্ত মাননীয় মন্ত্রী কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক এমপি। তিনি ৪ এপ্রিল ২০১৯ তারিখ শেরপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সম্মেলন কক্ষে আয়োজিত জামাল্পুর ও শেরপুর জেলার কৃষিবিদদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা ব্যক্ত করেন।

কৃষিমন্ত্রী বলেন, জাতীয় পর্যায়ে আমাদের অনেক অর্জন আছে। কৃষি বিজ্ঞানী তথা কৃষকদের অক্লান্ত পরিশ্রমের আমরা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয়েছি। এ অর্জন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার উদ্যোগের ফসল। আজ আমাদের কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তর করতে যা যা করা প্রয়োজন বর্ত্মান সরকার তাই করবে।

তিনি আরো বলেন, আমাদের কৃষকরা মৌসুমে অনেক সবজি ফলের ন্যায্য মূল্য পান না , এটা দুঃখজনক। এজন্য কৃষিভিত্তিক শিল্প গড়ে তুলতে হবে। বিদেশে রপ্তানি বাড়াতে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হবে। আমরা সবে মাত্র দায়িত্ব পেয়েছি এটা নিয়ে বুঝার চেষ্টা করছি। আগামিতে বাস্তব ভিত্তিক কর্মসূচী গ্রহণ করা হবে বলে তিনি উল্লেখ করেন। তাছাড়া গবেষকদের গবেষণা লব্দ তথ্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে কৃষকদের কাছে পৌঁছায়। সে কারণে গবেষকদের সাথে সম্প্রসারণবিদদের আরো নিবিড় যোগাযোগ বাড়াতে হবে।

ডিএই শেরপুর জেলার উপপরিচালক কৃষিবিদ আশরাফ উদ্দিনের স্বাগত ভাষণের মাধ্যমে শুরু হওয়া মতবিনিময় সভার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় হুইপ জনাব আতিকুল ইসলাম আতিক এমপি। তিনি বলেন, শেরপুর জেলা খাদ্যে উদ্বৃত্ত একটি জেলা। এই জেলা থেকে চাল ও নানা প্রকার সবজি দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হয়। কিন্তু সেসব পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করা হয় না বিধায় কৃষকরা হতাশ হন । এ ব্যাপারে আরো উদ্যোগ গ্রহণ করতে হবে বলে মত প্রকাশ করেন। এর আগে যারা কৃষি মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন তাদের সাথে কৃষকের সমস্যা নিয়ে শেয়ার করা যেত না। আমরা আশা করি বর্তমান কৃষিমন্ত্রী মহোদয় আমাদের একজন অভিভাবক ও স্বনামধন্য কৃষি বিজ্ঞানী ও কৃষিবিদ হিসেবে কৃষিবিদদের সুখ দুঃখ বুঝেন এবং সেভাবে সকলের প্রতি সমতার ভিত্তিতে উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য পেশ করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলমেনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। তিনি বলেন, আমরা দীর্ঘদিন বঙ্ঘবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক কাউকে কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে পাইনি। আজ আমাদের প্রাণ প্রিয় নেতা যার নেতৃত্বে আমরা কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিতে পেরেছি তিনি ড. আব্দুর রাজ্জাক এমপিকে কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে পেয়ে সারা দেশের কৃষিবিদরা গর্ব বোধ করছি। আমরা আশা করি তার বলিষ্ঠ নেতৃত্বে এসডিজি’র লক্ষ্যমাত্রা ২০৩০ সালের মধ্যে উৎপাদনশীলতা দ্বিগুন করতে সক্ষম হবো। তিনি আরো বলেন, আমরা কৃষিবিদরা দেশের জনসংখ্যা যদি ৩০ কোটিও হয় তবুও খাদ্য উৎপাদন করে খাওয়াতে পারবো । কিন্তু পদন্নোতিসহ নানা সমস্যায় জর্জরিত আজ কৃষিবিদরা, সে ব্যাপারে মাননীয় মন্ত্রী লক্ষ্য রাখবেন বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, বিএডিসি, বিনা, বাংলাদেশ সুগার ক্রপ ইন্সটিটিউট, সীড সার্টিফিকেশন এজেন্সি এর কর্মকর্তাসহ কয়েকশ কৃষিবিদ উপস্থিত ছিলেন। শুরুতে মাননীয় মন্ত্রী মহোদয়কে ফুলের তোড়া দিয়ে বরণ করে নেন কৃষিবিদ ইন্সটিটিউশন জামাল্পুর ও শেরপুর চ্যাপ্টারের নেতৃবৃন্দ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *