বঙ্গবন্ধুর কৃষি বিপ্লবের স্বপ্ন পূরণে কাজ করছে বাকৃবি- ড. গওহর রিজভী

বঙ্গবন্ধুর কৃষি

বঙ্গবন্ধুর কৃষি

বাকৃবি প্রতিনিধি
বঙ্গবন্ধুর কৃষি ঃ প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন। তিনি কৃষিতে বিপ্লব আনতে চেয়েছিলেন। সেই স্বপ্ন আজ বাস্তবে পরিণত হয়েছে। বঙ্গবন্ধুর সেই স্বপ্ন পূরণে বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় (বাকৃবি) অগ্রদূত হিসেবে কাজ করেছে এবং সেই কাজের ধারা অব্যাহত রেখেছে।

শনিবার সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয় রিসার্স সিস্টেমের (বাউরেস) বার্ষিক গবেষণা কার্যক্রমের অগ্রগতি বিষয়ে দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। কর্মশালার মূল প্রতিপাদ্য ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিষয়ক গবেষণার রুপান্তর’।

দেশের দারিদ্রতার হার কমিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ড. গওহর রিজভী বলেন, এসডিজি বাস্তবায়নের একটি বড় লক্ষ্যমাত্রা দারিদ্রতা নিরসন। ১৯৯১ সালে দারিদ্রতার হার প্রায় ৪৪ ভাগ ছিল। বর্তমান প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে সেই দারিদ্রতার হার কমে ২০ ভাগের নিচে নেমে এসেছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. ফরিদা ইয়াসমীন বারি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার মর্দাক বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. রিচার্ড বেল।

১৫ জন গবেষককে সম্মাননা প্রদান:

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গবেষণার আন্তর্জাতিক মানদন্ড এইচ-ইনডেক্সের উপর ভিত্তি করে ১৫ জন গবেষককে ‘গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড’ প্রদান করে বাউরেস। সম্মাননা প্রাপ্তরা হলেন- সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. মো. মোশাররফ উদ্দীন ভূঞা, মেডিসিন বিভাগের অধ্যাপক ড. এ. কে. এম আনিসুর রহমান, মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম (১) এবং অধ্যাপক ড. মো. মফিজুর রহমান জাহাঙ্গীর, ফসল উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আশরাফুজ্জামান, পশুবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আবুল হাশেম, ফিশারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. শাহজাহান এবং অধ্যাপক ড. মো. মাহফুজুল হক, অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক, বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল হক, ফুড টেকনোলজি ও গ্রামীণ শিল্প বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুজ্জামান, কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ইসমত আরা বেগম, কৃষি অর্থসংস্থান বিভাগের অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান খান, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. চয়ন কুমার সাহা, কম্পিউটার সায়েন্স এ্যান্ড ম্যাথমেটিক্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জিয়াউর রহমান।

এছাড়াও কৃষিতে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৩ জন কৃষককে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি পুরষ্কার-২০২০’ প্রদান করা হয়।

Advisory Editor

Advisory Editor of http://www.krishisongbad.com/

Learn More →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *